DEHLIJ

আফ্রিদা মাসুমা


চৌচির দেওয়ালের স্বপ্নে বিভোর

 

আমি ‘ইয়াজুজ’ আর ‘মাজুজ’ এর মত

লেহন করি সারা রাত্র সেই দেওয়ালটিকে

যে দেওয়াল ভাগ করেছে আমাদের 

ধুসর পৃথিবীকে সাদা আর কালোতে। 


ভাগ করেছে 

তোমার গোলাপের ঝাড় আমাদের বাগানে

আর 

থু-থু ফেলেছে কয়েক যুগের পরিশ্রমে।

আমি সে দেওয়াল ভেঙ্গে বলতে চাই

বাগান হয়তো ভাগ হয়েছে

কিন্তু

ভাগ হয়নি ফুলের গন্ধ।



ছাতিমতলায় আমি খুঁজছি

সে সিগারেটের টুকরো যেটা ছুঁয়েছিল

তোমার আমার ঠোঁট,

লকেল মদের বোতল, কবিতা

আর

ফাগুনের এক বিকেল।


বলছি বাগান হয়তো ভাগ হয়েছে

ভাগ হয়নি মদ, সিগারেট,

ভাগ হয়নি কবিতা, 

ভাগ হয় নি ফাগুন…


হায়!ভালবাসার রামধনুতে আজ

সবুজ-হলুদ অনেক দূর 

আর

স্পষ্ট দেখা দিচ্ছে ভাঙা প্রেমে চিড়।

ঘনিষ্টতার মজ্জায় মজ্জায় ঢুকেও 

আমাদের পরস্পরকে ছুঁতে দেয় না যে দেওয়াল

আমি তাকে লেহন করি অবিরল।



বিষন্নতা



আমি কোনো ডূবুরী নই, 
আর নাই বা কোন সাতারু,
কিন্তু যখন
জনপথের শূণ্য কোলে  
আতঙ্কের কাল রাত দেখি, 
আর
মুমুর্ষ মহানগরের বুকে দেখি স্তব্ধ বিকাল
তখন 
অনায়াসেই আমি
হয়ে যেতে চাই
এক অনন্তের ডুবুরী
তোমার ময়লা স্মৃতির অন্ধকারে ডূব দিয়ে
ধরতে চাই খোলা বাতাসে শুধু এক বিকাল,
আমার বিষন্নতায় একটি নলক পরাব বলে… 

No comments